ঘুমন্ত পাখির শব্দ
- শাহনেওয়াজ সাদী - জীবনে জীবন দান করা হয়নি ০৩-০৫-২০২৪

তারাভরা আকাশে যদি তুমি,
পাখি ডাকার শব্দ শুনতে পাও-
তাহলে বুঝবে,
তুমি পাগল হয়ে গেছ।

কারণ
রাতে পাখিরাও ঘুমায়।


রাতে সো সো শব্দে বাতাস বয়,
আর পাখিরা
সে বাতাসে উড়তে জানে না।

পাখিরা সে বাতাসে-
উড়তে জানে না বলেই,

রাতে সুন্দর গন্ধযুক্ত
কোনো ফুল ফোটে না।

আর সুন্দর ফুল-
ফুটলো না বলেই,
মানবিক মানুষ,
প্রেমিক হতে পারলো না।

আর সে রাতে,
সে প্রেমিক হতে পারলো না বলেই,
নির্ঘুম সারা রাত,
আকাশকে গালি দিল।

নির্ঘুম রাত কাটানোর জন্যই-
সে কারো -
সকাল হতে পারলো না।


সে কারো সকাল হতে পারলো না বলেই-
তার জীবনে দিনের আলো-
আর এলো না।

দিনের আলো এলো না-
বলেই-
সে-
তারাভরা আকাশে,
পাখির শব্দ শুনতে পেল।


আর-
তারাভরা আকাশে সে -
পাখির শব্দ শুনতে পেল বলেই,
সে পাগল হয়ে গেল।

কারণ
রাতে পাখিরাও ঘুমায়।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।